1. akashcoxmorning@gmail.com : admin :
সদ্য পাওয়া:
রামুতে এলাকাবাসীর ভালবাসায় সিক্ত হলেন প্রবাস ফেরৎ হাফেজ ওসমান সাংবাদিক হ’ত্যা’চেষ্টা মামলায় কৈয়ারবিল ইউনিয়নের চেয়ারম্যানের জামিন নামঞ্জুর সাংবাদিক হ’ত্যা’চেষ্টা মামলায় কৈয়ারবিল ইউনিয়নের চেয়ারম্যানের জামিন নামঞ্জুর মাদকের সঙ্গে জড়িয়ে সংবাদ প্রকাশের প্রতিবাদ যুবলীগ নেতার ঐতিহ্যবাহী সাংস্কৃতিক সংগঠন Kids Nasheed Academy ,এর ২০২৪ সেশনের সেট-আপ সম্পন্ন হয়েছে। বিয়ের প্রলোভন দেখিয়ে বিধবা নারীকে ধ’র্ষ’ণের অভিযোগ। হ্নীলা পানখালীতে ভিডিও কলে এসে স্কুল শিক্ষার্থীর আ’ত্ম’হ’ত্যা কাটাখালী রওজতুন্নবী (সঃ) দাখিল মাদ্রাসার দাখিল পরীক্ষার্থিদের বিদায় অনুষ্ঠান সম্পন্ন আশ্রয়ের নামে ঢুকে পড়েছে মিয়ানমারের ১৪ গোয়েন্দা রামু জনস্বাস্থ্য অফিসের কর্মচারী ইফতেখারের বদলী বাতিলের দাবী

সেনাবাহিনীর সহায়তায় ২ দিনে ৩৫টি বম পরিবারের ১০০ জন নিজ ভূমিতে প্রত্যাবর্তন

  • আপলোড সময় : Sunday, November 19, 2023

বাংলাদেশ সেনাবাহিনীর সহায়তায় কেএনএফের সাথে শান্তি প্রতিষ্টা কমিটির বিভিন্ন বিষয়ে গত ৫ নভেম্বর সমঝোতার পর গত ২ দিনে শনি ও রবিবার ৩৫ টি পরিবারের ১০০ জন ক্ষুদ্র নৃগোষ্টীর সদস্য নিজ পাড়াতে ফিরে এসেছে।এই পরিবারগুলি চলতি বছরের এপ্রিল থেকে কেএনএফ সদস্যদের অত্যাচারে আতংকিত হয়ে বাড়ি ছেড়ে পাইন্দু ইউনিয়নের পাইক্ষ্যং পাড়া, প্রাতা পাড়া থেকে উপজেলা সদরে, বনজঙ্গল ও আত্মীয়স্বজনের বাড়িতে আশ্রয় নিয়েছিল।
রোয়াংছড়ি সদর ইউনিয়নের চেয়ারম্যান মেলাউ মার্মা জানান, পাইক্ষ্যং পাড়া থেকে ৪০ টি পরিবার তাদের সন্তান সন্ততি নিয়ে পাড়া হতে পালিয়ে যায়। সাম্প্রতিক সময়ে শান্তি আলোচনা ও নিরাপত্তা বাহিনীর সদস্যদের উপস্থিতির কারণে তাদের মধ্যে নিরাপত্তার ব্যাপারে আস্থা ও বিশ্বাস বৃদ্ধি পাওয়াতে তারা নিজ ভুমিতে ফিরতে শুরু করেছে।
পরিস্থিতি স্বাভাবিক মনে হওয়ার কারণে ২৪ পদাতিক ডিভিশনের জিওসি মেজর জেনারেল মো. শাহীনুর হকের অনুমতিতে পাড়াবাসীদের বাকলাই সেনা ক্যাম্প, ১৬ ইস্ট বেঙ্গল নিজেদের ইস্যুকৃত রশদ থেকে ফেরত আসা সকল পরিবারের সদস্যদের ওষুধ ,চাল, ডাল, তেল, লবন, ময়দা, চিনি ও শুকনা খাবার প্রদান সহ নানা সহায়তা দেয়া হচ্ছে। পরিস্থিতি ধীরে ধীরে স্বাভাবিক হওয়ায় আশেপাশের পাড়া থেকে পালিয়ে যাওয়া পরিবারগুলো নিজ বাসভ‚মে ফিরতে শুরু করেছে। নিরাপত্তা বাহিনীর ক্যাম্প হতে ফেরত আসা সকল পরিবারের সদস্যদের সকল ধরনের সহযোগিতার আশ্বাস দেয়া হয়েছে নিরাপত্তা বাহিনীর পক্ষ থেকে। রোয়াংছড়ি উপজেলা নির্বাহী কর্মকর্তা খোরশেদ আলম চৌধুরী জানান, কেএনএফের অত্যাচারে আশ্রয় নেয়া পরিবারগুলোকে উপজেলা প্রশাসন থেকেও সহায়তা দেয়া হয়েছিল।ফিরে আসা বাসিন্দারা জানান, গত বছরের কেএনএফ ও নিরাপত্তা বাহিনীর সঙ্গে সমস্যার কারণে আমরা দীর্ঘ ৯ মাস যাবৎ বনজঙ্গলে ও আতœীয়স্বজনের বাড়িতে আশ্রয় নিয়েছিলাম। আজকে নিজ বাড়িতে ফিরতে পেরে আমরা নতুন জীবন ফিরে পেয়েছি। তারা জানান, নিরাপত্তাবাহিনী শুধু আমাদের নিরাপত্তা নয় খাদ্য চিকিৎসাসহ নানা সহায়তা দিয়ে যাচ্ছে। আমরা নিরাপত্তা বাহিনীর কাছে কৃতজ্ঞ।
পাহাড়ে নতুন করে গজিয়ে উঠা পাহাড়ের আতঙ্ক সশস্ত্র সন্ত্রাসী সংগঠন কেএনএফ গত বছরের অক্টোবর থেকে খুনোখুনি, অপহরণ, চাঁদাবাজি ও সমতলের জঙ্গিদের সশস্ত্র প্রশিক্ষণ দিয়ে পাহাড় অশান্ত করে তুলেছিল। সন্ত্রাসী তৎপরতায় বান্দরবানে আইনশৃঙ্খলা পরিস্থিতির অবনতি হয়। মানুষের নিরাপত্তা নিশ্চিত করতে গিয়ে কেএএফের সাথে যৌথবাহিনীর সংঘর্ষে এ পর্যন্ত সেনাবাহিনীর চার সদস্য জীবন দিয়েছেন। তবে সেনাবাহিনী সাধারণ মানুষের কথা চিন্তা করে পাল্টা ব্যবস্থা না নিয়ে ঠান্ডা মাথায় পেশাদারিত্বের মাধ্যমে তাদের সব ঘাঁটি দখল করতে সক্ষম হয়। অস্ত্রসহ অনেক কেএনএফ সদস্য নিহত ও গ্রেফতার হয়েছেন। অশান্ত বান্দরবানকে পূর্বের স্বাভাবিক অবস্থায় ফিরিয়ে আনতে শান্তি প্রতিষ্টা কমিটির সাথে কেএনএফের মুখোমুখি বৈঠকের পর পরিস্থিতি ধীরে ধীরে স্বাভাবিক হয়ে আসছে বলে নিরাপত্তাবাহিনীর বিশ্বাস। ডিসেম্বর মাসে কেএনএফের সাথে শান্তি প্রতিষ্টা কমিটির আরেকটি মুখোমুখি সংলাপের কথা রয়েছে।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরো পড়ুন....
© সর্বস্বত্ত্ব সংরক্ষিত © ২০১৯ কক্স মর্নিং
Site Customized By NewsTech.Com